1. dainikasharalo@gmail.com : admin2021 :
  2. sagor201523@gmail.com : AKASH :
  3. anisurrohman2012@gmail.com : anisur : anisur rohman
  4. qtvbanglanews2018@gmail.com : sagor201523@gmail.com :
শার্শায় মৎস্যজীবীরা হুমকির কারনে টেন্ডার জমা দিতে ভয় পাচ্ছে - Dainikasharalo.com
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন
শিরোনাম:
ভারতীয় বাইক বিক্রিতে ফেসবুকে বিজ্ঞাপন, প্রতারিত হচ্ছে মানুষ বেনাপোলে ফেনসিডিল সহ আটক দুই মাদক ব্যবসায়ী বেনাপোলে বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ে বৈঠক বেনাপোলে পৃথক অভিযানে মদ-ফেনসিডিল সহ গ্রেফতার ৩ ভারতে জেল খেটে দেশে ফিরল তিন যুবক ও দুই যুবতী বেনাপোল সীমান্তে ৩ কেজি ৩৫০ গ্রাম স্বর্ণ উদ্ধার শার্শায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক নারীর মৃত্যু শার্শায় ফসলের মাটি গিলে খাচ্ছে ভাটা : প্রভাবশালী সহ জড়িয়ে রয়েছে ইউপি সদস্যরা বেনাপোল পুটখালি সীমান্ত থেকে প্রায় দুই কেজি স্বর্ণসহ আটক ২ হারানো ১ লক্ষ ৭০ হাজার টাকা উদ্ধার করে ফিরিয়ে দিয়ে প্রশংশিত বেনাপোল পোর্ট থানা পুলিশ




শার্শায় মৎস্যজীবীরা হুমকির কারনে টেন্ডার জমা দিতে ভয় পাচ্ছে

  • প্রকাশিত : শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ৫৫২ বার পঠিত:

বেনাপোল প্রতিনিধিঃ
”জাল যার জলা তার” এ নীতির আলোকে সরকারী জলমহল ইজারা দেওয়ার টেন্ডার আহবানে প্রকৃত মৎস্যজীবিরা যাতে টেন্ডার জমা না দেয় তার জন্য হুমকি প্রদান করা হচ্ছে বলে অভিযোগ করেছে। শার্শার উলাশী ইউনিয়নের বেতনা নদীর পাড়ের মৎস্যজীবীদের হুমকি দেওয়া হচ্ছে। এমনকি ওই নদীর পাড়ের ”বাকি গিলাপোল মৎসজীবি সমবায় সমিতির” (রেজি নং ২৪০- জে ) জেলেদের সরকারী নীতিমালা উপো করে একজন সাবেক ইউপি মেম্বার তার বাহিনী দিয়ে মৎস্য আহরণ থেকেও বঞ্চিত করে আসছে।

বাকি গিলাপোল মৎসজীবি সমবায় সমিতির সভাপতি বিন্দা বিশ্বাস জানায় বিগত ২১/০৮/১৯৭২ সালে এই সমিতি গঠন হয়। সরকারী নিয়ম অনুযায়ী জল মহলের দুই পাড়ের প্রকৃত মৎসজীবিরা মৎস্য আহরন করবে। কিন্তু দুর্ভাগ্য বশত সরকারের পালাবদলের কারনে এই সমিতি কোন দিন ও মৎস্য আহরণ করতে পারেনি। সরকার ২৩ টি পরিবারকে কার্ড ও প্রদান করে। এই ২৩ টি পরিবার সহ দুই পাড়ে প্রায় শতাধিক মৎস্যজীবী পরিবার বসবাস করে। এখানকার জোরদার কিছু লোকের জন্য আমরা মৎস শিকার করতে না পেরে মানবতার জীবন যাপন করছি।

ওই সমিতির সাধারন সম্পাদক উত্তম বিশ্বাস বলেন, উলাশী ১০১ নং মৌজার ১ নং খতিয়ানের ১৯১৩ নং দাগের ১৩.৩৮ একর বেতনা নদীর জমিতে দীর্ঘ দিন যাবৎ জোরদার লোকেরা মাছ ধরে খাচ্ছে। তারা আমাদের ওই জলমহলে নামতে দেয় না। সরকার টেন্ডার আহবানের ঘোষনা দেওয়ায় আমরা বাকি গিলাপোল মৎস্যজীবী সমাবায় সমিতির প থেকে টেন্ডার জমা দেওয়ার প্রস্তুতি নিলে উলাশী ইউনিয়নের সাবেক মেম্বার তরিকুল ইসলাম মিলন এর বাহিনী জিল্লুর রহমান, কানু দাস, মোমিনুর ও মোহন দে টেন্ডার জমা না দেওয়ার জন্য হুমকি প্রদান করছে। আমাদের ওই সমিতি প্রতিষ্টার পর থেকে কখনো যুব উন্নয়ন, কখনো ভুমিহীন পরিবার কখনো বিভিন্ন নামের কাব টেন্ডার নিয়ে কাজ করছে। আগামি ২৮/০২/২২ তারিখ টেন্ডার জমা দেওয়ার শেষ তারিখ। কিন্তু আমাদের উপর হুমকি ধামকি প্রদর্শনে টেন্ডার জমা না দিলে প্রকৃত মৎস্যজীবীরা এবারও এই জলমহল থেকে বঞ্চিত হবে। গত ৩১/০৩/২০১৬ সালে প্রকৃত মস্যজীবীদের ২৩ জনের নামে কার্ড ইস্যু হলেও তারা মৎস্য আহরন থেকে বঞ্চিত রয়েছে।

বেতানার দুই পাড়ের শুশান্ত বিশ্বাস, হরিপদ বিশ্বাস ও ভারত বিশ্বাস জানান, আমরা জেলে পরিবার। মাছ ধরা আমাদের পেশ। সেই পেশা থেকে বঞ্চিত করা হচ্ছে। এখন আগের মত আর খাল বিলে মাছ পাওয়া যায় না। সরকার আমাদের জাল যার জলা তার ঘোষনা দিলেও আমরা প্রভাবশালী লোকের কাছে ধরা । তারা আমাদের নামতে দেয়না মাছ ধরতে । আমরা সত্যি বড় কষ্টে আছি। সরকারের কাছে আবেদন এই জলাশয় উন্মুক্ত করে আমাদের মাছ ধরার সুযোগ সৃষ্টি করে দিক।

এ বিষয় জানতে চেয়ে শার্শা উপজেলা নির্বাহী অফিসার মীর আলীফ রেজাকে ফোন করলেও তিনি ফোন রিসিভ করেন নাই।

 




এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এ সংক্রান্ত আরও সংবাদ




স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২    বিঃদ্রঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে তথ্য মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধনের জন্য অপেক্ষামান।

 
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!