1. dainikasharalo@gmail.com : admin2021 :
  2. sagor201523@gmail.com : AKASH :
  3. anisurrohman2012@gmail.com : anisur : anisur rohman
  4. qtvbanglanews2018@gmail.com : sagor201523@gmail.com :
বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আলোচনা সভা - Dainikasharalo.com
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:১৯ অপরাহ্ন
শিরোনাম:
ভারতীয় বাইক বিক্রিতে ফেসবুকে বিজ্ঞাপন, প্রতারিত হচ্ছে মানুষ বেনাপোলে ফেনসিডিল সহ আটক দুই মাদক ব্যবসায়ী বেনাপোলে বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ে বৈঠক বেনাপোলে পৃথক অভিযানে মদ-ফেনসিডিল সহ গ্রেফতার ৩ ভারতে জেল খেটে দেশে ফিরল তিন যুবক ও দুই যুবতী বেনাপোল সীমান্তে ৩ কেজি ৩৫০ গ্রাম স্বর্ণ উদ্ধার শার্শায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক নারীর মৃত্যু শার্শায় ফসলের মাটি গিলে খাচ্ছে ভাটা : প্রভাবশালী সহ জড়িয়ে রয়েছে ইউপি সদস্যরা বেনাপোল পুটখালি সীমান্ত থেকে প্রায় দুই কেজি স্বর্ণসহ আটক ২ হারানো ১ লক্ষ ৭০ হাজার টাকা উদ্ধার করে ফিরিয়ে দিয়ে প্রশংশিত বেনাপোল পোর্ট থানা পুলিশ




বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আলোচনা সভা

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২
  • ৫১০ বার পঠিত:

বেনাপোল প্রতিনিধিঃ
আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বেনাপোল কাস্টমস হাউজে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার রাতে বেনাপোল কাস্টমস অডিটোরিয়ামে করোনার কারনে সংপ্তি পরিসরে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য তথ্য সংস্কৃতি বিকাশ এবং তথ্য ইকোসিস্টেম বিনির্মাণের মাধ্যমে ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ। এতে তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এর একটি ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ একটি তথ্য-উপাত্ত চর্চা ও অন্যটি তথ্যপ্রতিবেশ।

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মো: আজিজুর রহমানের সভাপতিত্বে ও যুগ্ম কমিশনার নুসরাত জাহান এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্টিয়ারিং কমিটির (আঞ্চলিক) আহবায়ক ও যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোঃ মোয়াজ্জেম হোসেন। মূল প্রবন্ধ পাঠ করেন উপ কমিশনার এইচ এম আহসানুল কবির।

কাস্টমস ও ভ্যাটের উপর আলোচনা করেন যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের যুগ্ম কমিশনার কমিশনার-নাহিদ নওশাদ মুকুল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বেনাপোল স্থল বন্দরের উপ পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার, বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, সাধারন সম্পাদক এমদাদুল হক লতা ও সাবেক সভাপতি আলহাজ্ব শামছুর রহমান।

বেনাপোল কাস্টম কমিশনার মোঃ আজিজুর রহমান ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন (ডাব্লিউসিও) থেকে সার্টিফিকেট অফ মেরিট-২০২২ পদক পাওয়ায় অনুষ্ঠানের প থেকে তাকে ফুলের শুভেচ্ছা এবং ক্রেস্ট দিয়ে অভিনন্দন জানানো হয়। অনুষ্ঠানে কাস্টম হাউজের কর্মকর্তা-কর্মচারী ও সি এন্ডএফ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

এদিকে প্রতি বছরের মতো এবারও বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৮৩টি দেশে একযোগে দিবসটি উদযাপন করা হয়। ২০০৯ সাল থেকে ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশন ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করার পর থেকে বাংলাদেশ দিবসটি উদযাপন করে আসছে।

আলোচনায় যশোর কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোঃ মোয়াজ্জেম হোসেন বলেন, কাস্টমস হচ্ছে একটি দেশের সার্বভৌমত্ব চর্চার অন্যতম প্রতীক। এই কাস্টমসের মাধ্যমে কোনো দেশের সীমানায় বৈধভাবে কোনো লোক যাতায়াতের বা কোনো পণ্যের গমনাগমন সম্পন্ন হয়। মূলত বিমানবন্দর, সমুদ্র, স্থলবন্দর ও নদীবন্দরসমূহে কাস্টমসের কার্যক্রম পরিচালিত হয়। এ দায়িত্বটি পালন করার জন্য স্ব-স্ব দেশের কাস্টমস এজেন্সি নিয়োজিত থাকে। বাংলাদেশে জাতীয় রাজস্ব বোর্ডের অধীন বাংলাদেশ কাস্টমস বিভাগ এই গুরু দায়িত্বটি পালন করছে। রাজস্ব আদায় এবং প্রদানে পণ্য আমদানি-রপ্তানিকারক, সিএন্ডএফ ব্যবসায়ীবৃন্দ এবং কাস্টমস কর্মকর্তা,কর্মচারী দেশের অন্যতম এই প্রতিষ্ঠানে শ্রম দিয়ে যাচ্ছে।

 




এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এ সংক্রান্ত আরও সংবাদ




স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২    বিঃদ্রঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে তথ্য মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধনের জন্য অপেক্ষামান।

 
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!