1. dainikasharalo@gmail.com : admin2021 :
  2. sagor201523@gmail.com : AKASH :
  3. anisurrohman2012@gmail.com : anisur : anisur rohman
  4. qtvbanglanews2018@gmail.com : sagor201523@gmail.com :
ট্রাক টার্মিনাল পাবলিক টয়লেট এর উদ্বোধন|| পাবলিক টয়লেট পরিচালনা ও রক্ষনবেক্ষনের জন্য বেনাপোল পৌরসভা ও ভুমিজ’র মধ্যে ইজারা চুক্তি স্বার - Dainikashar Alo
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৬:২১ অপরাহ্ন
শিরোনাম:
যানজট নিরসনে বেনাপোল ওসির সাথে পরিবহন ব্যবস্থাপকদের বৈঠক বেনাপোলে ও শার্শায় ফেনসিডিল ও ইয়াবা ট্যাবলেট সহ আটক ২ ভারতে ২ থেকে ৫ বছর জেল খেটে বেনাপোল দিয়ে দেশে ফিরেছে ২৫ জন তরুন তরুনী বেনাপোল সীমান্ত থেকে বিদেশী পিস্তল, গুলি ও ম্যাগাজিন উদ্ধার বেনাপোল বিজিবির অভিযান বিদেশী পিস্তল,গুলি ও ম্যাগাজিন উদ্ধার অভূতপুর্ব সুর্য বলয় দেখা গেল বেনাপোলের আকাশে বেনাপোল মাদক ও চোরাচালান প্রতিরোধে বিজিবির জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত বেনাপোলে ইউপি সদস্য বাবলু হত্যা মামলার প্রধান আসামি সহ গ্রেফতার ২ সারাদেশের ন্যায় বেনাপোলে বর্ণাঢ্য শোভাযাত্রা পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে পরাধীন ভুমির আরাধণার সন্তান, যে সন্তান তার ত্যাগ তিতিক্ষা লড়াই সংগ্রাম এবং অর্জনের মধ্যে দিয়ে এই ভুমির স্বাধীনতা অর্জন করেছেন তিনিই জাতির জনক শেখ মুজিবুর রহমান —- আশরাফুল আলম লিটন

ট্রাক টার্মিনাল পাবলিক টয়লেট এর উদ্বোধন|| পাবলিক টয়লেট পরিচালনা ও রক্ষনবেক্ষনের জন্য বেনাপোল পৌরসভা ও ভুমিজ’র মধ্যে ইজারা চুক্তি স্বার

  • প্রকাশিত : সোমবার, ২৯ নভেম্বর, ২০২১

বেনাপোল প্রতিনিধিঃ
গুচ্ছ পদ্ধতিতে পাবালিক টয়লেট পরিচালনাও রক্ষনাবেক্ষন বিষয়ে বেনাপোল পৌরসভা ও ভুমিজর মধ্যেকার ইজারা চুক্তি স্বার এবং ট্রাক টার্মিনালে নবনির্মিত পাবালিক টয়লেটের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০ টায় বেনাপোল পৌরসভা সভাকে পৌর এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ও ভুমিজ আয়োজনে এ চুক্তি স্বার অনুষ্ঠান অনিুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন।

এরপর বেলা সাড়ে ১২ টার সময় বেনাপোল পৌর ট্রাক টার্মিনালে আধুনিক টয়লেটটি ফিতা কেটে ও ফলক উন্মোচন করে শুভ উদ্বোধন করেন মেয়র লিটন।
বেনাপোল শহর বাসিদের স্বাস্থ্যসম্মত ও আধুনিক টয়লেট সুবিধা দেয়ার লে পৌরসভা কর্তৃক নির্মিত ৮ টি টয়লেট পরিচালনা ও রনাবেন বিষয়ে বেনাপোল পৌরসভা ও ভুমিজর মধ্যেকার তিন বছরের জন্য ইজারা চুক্তি স্বারিত হয়। বেনাপোল পৌরসভার পে মেয়র আশরাফুল আলম লিটন ও ভুমিজ লিমিটেড এর পে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান পরিচালনা কর্মকর্তা মোঃ মাসুদুল ইসলাম চুক্তি স্বার করেন।

এই চুক্তির মাধ্যমে ভূমিজর বেনাপোল পৌরসভার আমড়াখালী গেইট-১ আমড়াখালী গেইট-২, কাগজপুকুর বাজার, ট্রাক টার্মিনাল,রেল ষ্টেশন,বড় আঁচড়া (ট্রাক টার্মিনাল) ও বড় আঁচড়া (চেকপোস্ট) মাইক্রোস্ট্যান্ড সহ আটটি টয়লেট চুক্তি স্বারিত হয়। এসএনভির সহায়তায় খুলনা সিটি কর্পোরেশন, যশোর,কুষ্টিয়া, ঝিনাইদহ এবং বেনাপোল পৌরসভার জন্য টেঁকসই পাবলিক টয়লেট রণাবেণ ও পরিচালনার জন্য বিজনেস মডেল তৈরি করে।সেই মডেলর আলোকে দেশে প্রথমবারের মত বেনাপোল পৌরসভায় গুচ্ছ পদ্ধতিতে পাবলিক টয়লেট পরিচালনা ব্যবস্থা চালু হতে যাচ্ছে। তাতে কার্যকর ব্যবস্থাপনার মাধ্যমে সর্ব সাধারণের প্রবেশগম্যতা নিশ্চিত করে নাগরিক সুবিধা প্রদান এবং পরিবেশ ও স্বাস্থোর ঝুঁকি রোধ করা সম্ভব হবে।এ নিয়ে সমগ্র বাংলাদেশে ভূমিজর পরিচালিত পাবলিক টয়লেটের সংখ্যা মোট ২৩। এসএনভির ওয়াশ এসডিজি প্রকল্পের মাধ্যমে যশোর,বেনাপোল ও গাজীপুর এ নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার ল্েয ২০১৮ সাল থেকে এই তিনটি শহরে কাজ করে যাচ্ছে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি আশরাফুল আলম লিটন বলেন,বেনাপোল শহর বাংলাদেশ এর অন্যতম বৃহৎ স্থলবন্দর এবং আন্তর্জাতিক চেকপোষ্ট হওয়ায় সমগ্র বাংলাদেশ থেকে এই পথ দিয়ে ভারতে যাতায়াত করেন দেশী বিদেশী পর্যটকরা। কিন্তু সেই তুলনায় মানসম্মত পাবলিক টয়লেট খুবই অপ্রতুল। আর যে গুলো আছে তা নিয়মিত রণাবেণ ও পরিচালনার অভাবে ব্যাবহার অনুপযোগী ছিল। বেনাপোল শহরকে পরিস্কার ও পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তোলার জন্য এবং এসডিজি প্রকল্পের সহায়তা, পাবলিক টয়লেটকে জনসাধারণের ব্যবহার উপযোগী ও মানসম্মত সেবা নিশ্চিত করার ল্েয ভূমিজর লিমিটেডকে তিন বছরের জন্য ইজারা দেয়া হয়েছে। পাবলিক টয়লেট এর সুষ্ঠ ব্যবহার নিশ্চিত করার জন্য নগরবাসীর সহায়তা কামনা করেন মেয়র লিটন। তিনি আরো বলেন সরকারে যে সব স্থাপনা রয়েছে আমরা সেগুলি সুষ্ঠুভাবে ব্যবহার করিনা। আমাদের সরকারী সকল সম্পদ নিজেদের মনে করে ব্যবহার করতে হবে। আপনারা চিন্তা করে দেখেন দেশের সকল েেত্র দৃশ্যপাঠ বদলে গেছে। গত ১৫ বছর আগের অফিস আদালত আর বর্তমান সকল অফিস এর কার্যক্রম ব্যবস্থা অনেক এগিয়ে গেছে। একটি নির্দিষ্ট গন্ডির মধ্যে এসেছে। আজ আমাদের যে রোগ বালাই হয় তার জন্য প্রয়োজন পরিস্কার পরিচ্ছন্নতা সম্পর্কে যত্নশীল হওয়া। আমাদের মল মুত্র কোথায় কি ভাবে ত্যাগ করতে হবে তা সম্পর্কেও সচেতন হতে হবে। আজ বেনাপোল পৌর সভায় অনেক সম্পদ হয়েছে। সেগুলিও রনাবেন আমাদের সঠিক ভাবে করতে হবে। যে সব পাবালিক টয়লেট বেনাপোল পৌর সভা তৈরী করেছে তার প্রতি যত্নবান হতে হবে। আমরা একজন টয়লেট থেকে আসলে যেন আর একজন গেলে সেখানে ব্যবাহার উপযোগি থাকে তা সম্পর্কে ও জানতে হবে।বেনাপোল পৌর সভা ইতিমধ্যে আরো উদ্যেগ নিয়েছে ময়লা আবর্জনা পরিস্কার পরিচ্ছন্নতার জন্য বিদেশী জার্মানী মেশিন আনার। অর্থাৎ সকল েেত্র ভালো জিনিস ব্যবহারের দিকে তিনি জোর দেন।

এসএনভির প,ে বাংলাদেশ এর ওয়াশ সেক্টর লিডার,মার্ক পেরেজ কাসাস বলেন,বাংলাদেশ শুধু মাএ সঠিক ভাবে পাবলিক টয়লেট এর রণাবেণ ও পরিচালনা অভাবে জনসাধারনের ব্যাবহার থাকেনা।তাই টেকসই বিজনেস ম্যানেজনম্যান্ট মডেল তৈরি ও এর বাস্তবায়ন জরুরী। বেনাপোল পৌরসভা-ই বাংলাদেশ এ প্রথম গুচ্ছ পদ্ধতিতে পাবলিক টয়লেট ইজারা মাধ্যমে পরিচালনা ব্যবস্থা চালু করেছে। যাতে জনসাধারণের প্রবেশগম্যতা নিশ্চিত করে নাগরিক সুবিধা প্রদান এবং পরিবেশ ও স্থাস্থোর ঝুঁকি রোধ করা সম্ভব হবে।তিনি নারী প্রতিবন্ধি ও শিশু বান্ধব পাবলিক টয়লেট নির্মাণ এর ব্যাপারে ও গুরুত্ব আরোপ করেন।
ভুমিজ লিমিটেড এর পে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও চিফ অপারেশন অফিসার মোঃ মাসুদুল ইসলাম বলেন, ভুিমজ বাংলাদেশের একমাত্র বেসারকারী সামাজিক উদ্যোগে যারা টয়লেটের পরিচালনা ও মানোন্নয়নে কাজ করছে। এই গুচ্ছ টয়লেট পরিচালনার মাধ্যেমে তুলনামুলক কম আয়ের টয়লেট গুলোকে টেকসই পরিচলনা ব্যবস্থার আওয়াতায় আনা যাবে।

এসময় উপস্থিত ছিলেন বেনাপোল ্পৌর আওয়ামীলীগের আহবায়ক আহসান উল্লাহ মাষ্টার প্যানেল মেয়র সাহাবুদ্দিন মন্টু, পৌর সচিব সাইফুল ইসলাম, খুলনা সিটি প্রতিনিধি লুৎফুর কবির, বেনাপোল পৌর কাউন্সিলর মিজানুর রহমান, আমিরুল ইসলাম, আহাদ আলী, কামরুন্নাহার আন্না, জুলেখা খাতুন, রাশেদ আলী,বেনাপোল পৌর আওয়ামীলীগ নেতা মোজাফফার হোসেন পৌর যুবলীগের আহবায়ক সুকুমার দেবনাথ, পৌর প্রকোশলী মোশারফ হোসেন বেনাপোল ৯ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারন সম্পাদক আশাদুজ্জামান আসা সহ টিএল সিসির সদস্যগন।

 

 

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ সংক্রান্ত আরও সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১-২০২২
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!