1. [email protected] : admin2021 :
  2. [email protected] : AKASH :
  3. [email protected] : anisur : anisur rohman
  4. [email protected] : [email protected] :
৯ দিনে ভারতে ইলিশ গেলো ৫ শত ১৬ মেট্রিক টন। মোট যাবে ২ হাজার ৯ শত ৫০ মেট্রিক টন - Dainikasharalo.com
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম:
বেনাপোলে বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ে বৈঠক বেনাপোলে পৃথক অভিযানে মদ-ফেনসিডিল সহ গ্রেফতার ৩ ভারতে জেল খেটে দেশে ফিরল তিন যুবক ও দুই যুবতী বেনাপোল সীমান্তে ৩ কেজি ৩৫০ গ্রাম স্বর্ণ উদ্ধার শার্শায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক নারীর মৃত্যু শার্শায় ফসলের মাটি গিলে খাচ্ছে ভাটা : প্রভাবশালী সহ জড়িয়ে রয়েছে ইউপি সদস্যরা বেনাপোল পুটখালি সীমান্ত থেকে প্রায় দুই কেজি স্বর্ণসহ আটক ২ হারানো ১ লক্ষ ৭০ হাজার টাকা উদ্ধার করে ফিরিয়ে দিয়ে প্রশংশিত বেনাপোল পোর্ট থানা পুলিশ ডিমলায় সরকারী রাস্তার সাইড কর্তন দেখার কেউ নেই শার্শায় সড়ক দুর্ঘটনায় সিএনজি যাত্রী এক তরুণের মৃত্যু হয়েছে




৯ দিনে ভারতে ইলিশ গেলো ৫ শত ১৬ মেট্রিক টন। মোট যাবে ২ হাজার ৯ শত ৫০ মেট্রিক টন

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৫৯ বার পঠিত:

বেনাপোল প্রতিনিধি :
শারদীয় দুর্গা উৎসব উপলে বেনাপোল বন্দর দিয়ে গত ৯ দিনে ভারতে ইলিশ রপ্তানি হয়েছে ৫ শত ১৬ মেট্রিক টন। এদিকে নতুন করে দুই দফায় আরও ১০টি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে ৫ শত মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়া হয়েছে। এ নিয়ে ভারতে ইলিশ রপ্তানি হবে মোট ২ হাজার ৯ শত ৫০ মেট্রিক টন। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্ত সাপেে রপ্তানির এই আদেশ কার্যকর থাকবে।
এদিকে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সরকারি ছুটি, শনিবার (১৭ সেপ্টেম্বর) বিশ^কর্মা পূজায় ভারতীয় ছুটি ও রোববার (১৮ সেপ্টেম্বর) ভারতীয় কর্তৃপক্ষ শুধুমাত্র মাছ গ্রহণ না করায় টানা তিন দিন বন্ধ থাকবে ইলিশ রপ্তানির কার্যক্রম।
বেনাপোল স্থলবন্দর ফিশারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা মাহবুুবুর রহমান জানান, ইলিশ রপ্তানির ২০২১-২০২৪ এর নীতিমালা অনুযায়ী দুই দফায় প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে ৫৯টি প্রতিষ্ঠানকে মোট ২ হাজার ৯ শত ৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। গত ৫ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ইলিশ রপ্তানি হয়েছে ৫ শত ১৬ মেট্রিক টন। এর মধ্যে এক দিনের সরকারি ছুটি ছিলো। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্ত সাপেে রপ্তানির এই আদেশ কার্যকর থাকবে। বেশির ভাগ ইলিশ বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি হবে বলে রপ্তানিকারক প্রতিষ্ঠান জানিয়েছেন।
ইলিশ মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠান অর্পিতা ট্রেড ইন্টারন্যাশনাল এর মালিক বিশুদানন্দা আচার্জী বলেন, বাণিজ্য মন্ত্রনালয় প্রথম দফায় ৪৯ টি প্রতিষ্ঠানকে ও পরে আরো ১০টি প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেন। এবার ভারতে দুই হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করা হবে। প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য ১০ মার্কিন ডলার যা বাংলাদেশি টাকায় প্রতি কেজি ৯৪৮ টাকা। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করানো হচ্ছে। ইলিশের রফতানিকারক প্রতিষ্ঠান হলো ৫৯টি।
বেনাপোল কাস্টম হাউজের যুগ্ম কমিশনার আব্দুল রশীদ মিয়া জানান, ইলিশ দ্রুত রপ্তানির জন্য কাস্টমসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

 




এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এ সংক্রান্ত আরও সংবাদ




স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২    বিঃদ্রঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে তথ্য মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধনের জন্য অপেক্ষামান।

 
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!