1. [email protected] : admin2021 :
  2. [email protected] : AKASH :
  3. [email protected] : anisur : anisur rohman
  4. [email protected] : [email protected] :
লম্বা ছুটির কারনে বেনাপোল দিয়ে পাসপোর্ট যাত্রী বৃদ্ধি পেলেও আমদানি রপ্তানি বন্ধ থাকায় দেশের শিল্প কলকারখানার উপর প্রভাব পড়ার আশঙ্কা - Dainikasharalo.com
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০১:০৭ পূর্বাহ্ন
শিরোনাম:
বেনাপোলে বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ে বৈঠক বেনাপোলে পৃথক অভিযানে মদ-ফেনসিডিল সহ গ্রেফতার ৩ ভারতে জেল খেটে দেশে ফিরল তিন যুবক ও দুই যুবতী বেনাপোল সীমান্তে ৩ কেজি ৩৫০ গ্রাম স্বর্ণ উদ্ধার শার্শায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক নারীর মৃত্যু শার্শায় ফসলের মাটি গিলে খাচ্ছে ভাটা : প্রভাবশালী সহ জড়িয়ে রয়েছে ইউপি সদস্যরা বেনাপোল পুটখালি সীমান্ত থেকে প্রায় দুই কেজি স্বর্ণসহ আটক ২ হারানো ১ লক্ষ ৭০ হাজার টাকা উদ্ধার করে ফিরিয়ে দিয়ে প্রশংশিত বেনাপোল পোর্ট থানা পুলিশ ডিমলায় সরকারী রাস্তার সাইড কর্তন দেখার কেউ নেই শার্শায় সড়ক দুর্ঘটনায় সিএনজি যাত্রী এক তরুণের মৃত্যু হয়েছে




লম্বা ছুটির কারনে বেনাপোল দিয়ে পাসপোর্ট যাত্রী বৃদ্ধি পেলেও আমদানি রপ্তানি বন্ধ থাকায় দেশের শিল্প কলকারখানার উপর প্রভাব পড়ার আশঙ্কা

  • প্রকাশিত : শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২
  • ২৫৪ বার পঠিত:

বেনাপোল প্রতিনিধিঃ
ঈদ, মে দিবস ও সাপ্তাহিক ছুটির কারনে বেনাপোল স্থল বন্দর এর আমদানি রফতানি বন্ধ থাকলেও পাসপোর্ট যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে। প্রায় ৮ দিন লম্বা ছুটির কারনে বেনাপোল দিয়ে ভারতগামী যাত্রী সংখ্যা বেড়েছে । করোনাকালীন সময়ে দুই বছরের অধিক সময় ট্যুরিষ্ট ভিসা বন্ধ থাকার কারনে যাত্রী যাতায়াত ছিল না। এদিকে আমদানি রপ্তানি বন্ধের কারনে বন্দর এলাকা স্থবির থাকলেও পাসপোর্ট যাত্রীদের ভীড়ে সকাল থেকে কোলাহল লেগে আছে। তবে দীর্ঘ লাইনে দাড়িয়ে যাত্রীদের ভোগান্তির শেষ নেই।

শুক্রবার সকাল থেকে বেনাপোল চেকপোষ্টে পাসপোর্ট যাত্রীরা প্রায় এক কিলোমিটার জুড়ে ভীড় জমিয়েছে। ইমিগ্রেশন অফিস থেকে সাদিপুর রাস্তার ব্রীজ পর্যান্ত দাঁড়িয়ে যাত্রীরা ভোগান্তিতে পড়েছে। হিম শিম খাচ্ছে ইমিগ্রেশনে প্রবেশ দ্বার বন্দরের আনসার বাহিনী, পিমা সিকুউরিটি ও আর্মস পুলিশ। যাত্রীদের ভিড়ের চাপে লাইনে দাড় করিয়ে সিরিয়াল মেন্টেইনে এসব বাহিনীর সদস্যরা সকাল থেকে পরিশ্রম করে যাচ্ছে।

এদিকে যাত্রীদের অভিযোগ বেনাপোল স্থল বন্দর কর্তৃপ টার্মিনাল ফি বাবদ ৫০ টাকা চাঁদা নিলেও সেখানে যাত্রীদের কোন সেবা নেই। অসুস্থ রোগি, শিশু ও বয়স্ক লোক নিয়ে সব থেকে বেশী বিপাকে পড়েছে তাদের সাথে থাকা পাসপোর্ট যাত্রীরা। প্রচন্ড রৌদ্রে দাঁড়িয়ে এসব যাত্রীরা অসুস্থ হয়ে পড়ছে। তারপর এখানে রয়েছে এক শ্রেনীর দালাল। তারা লাইনের আগে ঢুকিয়ে দেওয়ার কথা বলে যাত্রীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে বিভিন্ন অংকের টাকা।

বেনাপোল ইমিগ্রেশন ওসি মোহাম্মাদ রাজু বলেন, ঈদের সরকারী ছুটি ও ভারত দীর্ঘ দিন পর ট্যুরিষ্ট ভিসা ছাড়ায় যাত্রী সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তবে বেনাপোল ইমিগ্রেশন কর্মকর্তারা যাত্রীদের সেবার জন্য দ্রুত কাজ করছে। আগামিতে এ পথে আরো যাত্রী সংখ্যা বৃদ্ধি পাবে বলে তিনি জানান।

অপরদিকে সব মিলিয়ে এই বন্দর ৮ দিন ছুটির কবলে থাকায় আমদানি রপ্তানি বানিজ্যেও কিছুটা প্রভাব ফেলবে। দেশের শিল্প কলকারখানার কাচামাল এর ৮০ শতাংশ আসে বেনাপোল স্থল বন্দর দিয়ে । কারন ভারত এর কোলকতা শহর মাত্র বেনাপোল থেকে ৮০ কিলোমিটার। যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় আমদানি কারকরা এপথে আমদানি করতে স্বাচ্ছন্দ বোধ করে। দীর্ঘ ছুটির কারনে পচনশীল পণ্য ও উৎপাদিত শিল্প কলকারখানার মালামাল না আসলে লোকশান গুনতে হবে শিল্প কলকারখানার মালিকদের বলে জানান, ঢাকার আমদানি কারক লুনা ফ্যাশান এর সত্বাধিকারী কামরুজ্জামান তন্ময়। ভারতে আটকে থাকা পণ্য নিয়ে ট্রাককে প্রতিদিন ডেমারেজ গুনতে হবে ২ থেকে ৩ হাজার টাকা। আবার সেখানেও পণ্য জট লেগে থাকবে এই ছুটির কারনে।

বেনাপোল সিএন্ড এফ এ্যাসোসিয়েশন এর সভাপতি মফিজুর রহমান স্বজন বলেন, লম্বা ছুটির কারনে কিছুটা বানিজ্য ঘাটতি পড়বে উভয় দেশে। কারন দেশের শিল্প কলকারখানার কাচামাল সময় মত দেশে প্রবেশ করাতে না পারলে বড় ধরনের লোকশান গুনতে হবে ব্যবসায়িদের।

 




এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এ সংক্রান্ত আরও সংবাদ




স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২    বিঃদ্রঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে তথ্য মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধনের জন্য অপেক্ষামান।

 
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!