1. dainikasharalo@gmail.com : admin2021 :
  2. sagor201523@gmail.com : AKASH :
  3. anisurrohman2012@gmail.com : anisur : anisur rohman
  4. qtvbanglanews2018@gmail.com : sagor201523@gmail.com :
বেনাপোল কাস্টমসে রাজস্ব আয়ের ল্যমাত্রা ৫ হাজার ৯৬৬ কোটি টাকা - Dainikasharalo.com
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন
শিরোনাম:
ভারতীয় বাইক বিক্রিতে ফেসবুকে বিজ্ঞাপন, প্রতারিত হচ্ছে মানুষ বেনাপোলে ফেনসিডিল সহ আটক দুই মাদক ব্যবসায়ী বেনাপোলে বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ে বৈঠক বেনাপোলে পৃথক অভিযানে মদ-ফেনসিডিল সহ গ্রেফতার ৩ ভারতে জেল খেটে দেশে ফিরল তিন যুবক ও দুই যুবতী বেনাপোল সীমান্তে ৩ কেজি ৩৫০ গ্রাম স্বর্ণ উদ্ধার শার্শায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক নারীর মৃত্যু শার্শায় ফসলের মাটি গিলে খাচ্ছে ভাটা : প্রভাবশালী সহ জড়িয়ে রয়েছে ইউপি সদস্যরা বেনাপোল পুটখালি সীমান্ত থেকে প্রায় দুই কেজি স্বর্ণসহ আটক ২ হারানো ১ লক্ষ ৭০ হাজার টাকা উদ্ধার করে ফিরিয়ে দিয়ে প্রশংশিত বেনাপোল পোর্ট থানা পুলিশ




বেনাপোল কাস্টমসে রাজস্ব আয়ের ল্যমাত্রা ৫ হাজার ৯৬৬ কোটি টাকা

  • প্রকাশিত : শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ১১৮ বার পঠিত:

বেনাপোল প্রতিনিধি:
জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর ২০২২-২৩ অর্থবছরে বেনাপোল কাস্টমসে রাজস্ব আয়ের ল্যমাত্রা নির্ধারণ করেছে ৫ হাজার ৯৬৬ কোটি টাকা। গত বছরের চেয়ে এ বছর ল্যমাত্রা বাড়ানো হয়েছে ৮০৮ কোটি টাকা। তবে সুষ্ঠ বাণিজ্যের েেত্র বন্দর ও কাস্টমসে এখনই প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন না হলে সামনের বছরেও ল্য মাত্রা অর্জনে ঝুকি থাকবে বলে মত প্রকাশ করেছেন বাণিজ্যিক সংশিষ্টরা। বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান রাজস্ব আয়ের ল্যমাত্রার বিষয়টি নিশ্চিত করেছেন।

কাস্টমস ও বন্দর সুত্রে জানায়, প্রতি অর্থ বছর শুরুতে দেশের সব কটি বন্দরে আমদানি পন্যের উপর সাম্ভব্য রাজস্ব আয়ের লমাত্রা নির্ধারণ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এতে ২০২২-২৩ অর্থবছরে বেনাপোল কাস্টমসে রাজস্ব আয়ের ল্যমাত্রা নির্ধারণ করা হয় ৫ হাজার ৯৬৬ কোটি টাকা। তবে সুষ্ঠ বাণিজ্যের েেত্র বন্দর ও কাস্টমসে প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন না হলে সামনের বছরেও ল্য মাত্রা অর্জনে ঝুকি থাকবে মনে করছেন বাণিজ্যের সাথে সংশিষ্টরা।
ব্যবসায়ীরা বলছেন, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন প্রায় ৬শ ট্রাক পণ্য আমদানির চাহিদা রয়েছে। তবে ভারত অংশে কালিতলা পার্কিংয়ে দির্ঘ দিন ট্রাক আটক থাকা এবং বেনাপোল বন্দরে জায়গা সংকটের কারণে দিনে সাড়ে ৩শ ট্রাকের বেশি পণ্য আমদানি সম্ভব হয়না। ভারী পণ্য খালাসের েেত্র বন্দরে পর্যাপ্ত ক্রেন,ফর্ককিপ না থাকায় ব্যবসায়ীরা চাহিদা মত পণ্য খালাস নিতে পারে না। নানান অব্যবস্থাপনায় বার বার বন্দরে ঘটছে অগ্নিকান্ড। ফলে লোকশানের কবলে পড়ে এ বন্দর ব্যবহার কমিয়েছন ব্যবসায়ীরা। এতে দেখা গেছে গত ১১ বছর ধরে সরকারের রাজস্ব আয়ের লমাত্রা পূরণ হচ্ছেনা । গেল অর্থ বছরে বেনাপোল কাস্টমসে রাজস্ব আয়ের ল্যমাত্রা ৫ হাজার ১৫৮ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছিল মাত্র ৪ হাজার ৫৯৯ কোটি ৯২ লাখ টাকা। এসময় রাজস্ব ঘাটতি হয়েছিল ৫৫৯ কোটি টাকা। বছরটিতে পণ্য আমদানি কমেছিল ৪ লাখ ৩০ হাজার মেট্রিক টন। চলতি অর্থবছরে ল্যমাত্রা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৯৬৬ কোটি টাকা। এতে রাজস্বের ল্যমাত্রা পূরনে শঙ্কা তৈরী হয়েছে।

 

 




এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এ সংক্রান্ত আরও সংবাদ




স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২    বিঃদ্রঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে তথ্য মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধনের জন্য অপেক্ষামান।

 
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!