1. dainikasharalo@gmail.com : admin2021 :
  2. sagor201523@gmail.com : AKASH :
  3. anisurrohman2012@gmail.com : anisur : anisur rohman
  4. qtvbanglanews2018@gmail.com : sagor201523@gmail.com :
বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আলোচনা সভা - Dainikashar Alo
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৫:৪৫ অপরাহ্ন
শিরোনাম:
বেনাপোল ইমিগ্রেশন থেকে ভূয়া এন এস আই সদস্য আটক শালিশের মাধ্যেমে লাখ টাকা ঘুষ বানিজ্য, বিয়ে বাড়ির খানা তোলার সংবাদ প্রকাশে গালিগালাজ এর প্রতিবাদ করলে সাংবাদিককে প্রকাশ্যে খুন জখম এর হুমকি চেয়ারম্যান তোতার।। তিন বছরেও উদ্ধার হয়নি বেনাপোল কাস্টমস হাউজের চুরি যাওয়া স্বর্ণ।। ১৭ লক্ষ টন পাথর উধাও’র ও নেই কোন সুরাহা।। ৩৯ ট্রাক শুল্ক ফাঁকি দিয়ে বের হলেও নেওয়া হয়নি কোন ব্যবস্থা ভারতে পাচার হওয়া ৬ নারী জেল খেটে বেনাপোল দিয়ে দেশে ফিরেছে দুর্বৃত্তদের আঘাতে ২৫ দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে মারা গেল শ্রমিক নেতা মগর আলীর পোতা ছেলে কিশোর ইয়াছিন শার্শায় বিয়ে বাড়ির খাবার তুলে নেওয়ার অভিযোগ চেয়ারম্যান তোতার বিরুদ্ধে; মেয়ের পিতার মাথায় হাত বীর মুক্তিযোদ্ধা গনির মৃত্যুতে মেয়র লিটন এর শোক শার্শায় শালিশের মাধ্যেমে চেয়ারম্যানের অনুসারিদের লাখ টাকা ঘুষ বানিজ্যের অভিযোগ একটি শিশু হেরে গেলে বেনাপোল ও দেশ হেরে যাবে।। শুধু নিজের সন্তন নয় বাড়ির আশে পাশের শিশুদেরও দেখ ভালের দায়িত্ব নিতে এগিয়ে আসতে হবে বিত্তবানদের — মেয়র আশরাফুল আলম লিটন বেনাপোলে ফ্রেন্ডস এ্যাসোসিয়েশন – ৯৩ এসএসসি ব্যাচের ইফতার ও দোয়া অনুষ্ঠিত

বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আলোচনা সভা

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২

বেনাপোল প্রতিনিধিঃ
আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বেনাপোল কাস্টমস হাউজে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার রাতে বেনাপোল কাস্টমস অডিটোরিয়ামে করোনার কারনে সংপ্তি পরিসরে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য তথ্য সংস্কৃতি বিকাশ এবং তথ্য ইকোসিস্টেম বিনির্মাণের মাধ্যমে ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ। এতে তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এর একটি ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ একটি তথ্য-উপাত্ত চর্চা ও অন্যটি তথ্যপ্রতিবেশ।

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মো: আজিজুর রহমানের সভাপতিত্বে ও যুগ্ম কমিশনার নুসরাত জাহান এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্টিয়ারিং কমিটির (আঞ্চলিক) আহবায়ক ও যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোঃ মোয়াজ্জেম হোসেন। মূল প্রবন্ধ পাঠ করেন উপ কমিশনার এইচ এম আহসানুল কবির।

কাস্টমস ও ভ্যাটের উপর আলোচনা করেন যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের যুগ্ম কমিশনার কমিশনার-নাহিদ নওশাদ মুকুল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বেনাপোল স্থল বন্দরের উপ পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার, বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, সাধারন সম্পাদক এমদাদুল হক লতা ও সাবেক সভাপতি আলহাজ্ব শামছুর রহমান।

বেনাপোল কাস্টম কমিশনার মোঃ আজিজুর রহমান ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন (ডাব্লিউসিও) থেকে সার্টিফিকেট অফ মেরিট-২০২২ পদক পাওয়ায় অনুষ্ঠানের প থেকে তাকে ফুলের শুভেচ্ছা এবং ক্রেস্ট দিয়ে অভিনন্দন জানানো হয়। অনুষ্ঠানে কাস্টম হাউজের কর্মকর্তা-কর্মচারী ও সি এন্ডএফ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

এদিকে প্রতি বছরের মতো এবারও বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৮৩টি দেশে একযোগে দিবসটি উদযাপন করা হয়। ২০০৯ সাল থেকে ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশন ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করার পর থেকে বাংলাদেশ দিবসটি উদযাপন করে আসছে।

আলোচনায় যশোর কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোঃ মোয়াজ্জেম হোসেন বলেন, কাস্টমস হচ্ছে একটি দেশের সার্বভৌমত্ব চর্চার অন্যতম প্রতীক। এই কাস্টমসের মাধ্যমে কোনো দেশের সীমানায় বৈধভাবে কোনো লোক যাতায়াতের বা কোনো পণ্যের গমনাগমন সম্পন্ন হয়। মূলত বিমানবন্দর, সমুদ্র, স্থলবন্দর ও নদীবন্দরসমূহে কাস্টমসের কার্যক্রম পরিচালিত হয়। এ দায়িত্বটি পালন করার জন্য স্ব-স্ব দেশের কাস্টমস এজেন্সি নিয়োজিত থাকে। বাংলাদেশে জাতীয় রাজস্ব বোর্ডের অধীন বাংলাদেশ কাস্টমস বিভাগ এই গুরু দায়িত্বটি পালন করছে। রাজস্ব আদায় এবং প্রদানে পণ্য আমদানি-রপ্তানিকারক, সিএন্ডএফ ব্যবসায়ীবৃন্দ এবং কাস্টমস কর্মকর্তা,কর্মচারী দেশের অন্যতম এই প্রতিষ্ঠানে শ্রম দিয়ে যাচ্ছে।

 

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ সংক্রান্ত আরও সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!