1. dainikasharalo@gmail.com : admin2021 :
  2. sagor201523@gmail.com : AKASH :
  3. anisurrohman2012@gmail.com : anisur : anisur rohman
  4. qtvbanglanews2018@gmail.com : sagor201523@gmail.com :
প্রায় তিন মাস বন্ধের পর আবারো বেনাপোল বন্দর দিয়ে অক্সিজেন আমদানি - Dainikasharalo.com
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:০১ পূর্বাহ্ন
শিরোনাম:
যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর উদ্দেগে ব্লাড গ্রুপ ও মেডিকেল ক্যাম্পেইন আয়োজন ​আমাদের বেতন ভাতা পোশাক সব কিছু জনগনের ট্যাক্সের টাকায় — এসপি প্রলয় কুমার জোয়ার্দার ছাত্রীদের তোপের মুখে জবির হল খোলা রাখার সিদ্ধান্ত বেনাপোল চেকপোষ্ট কাস্টমস থেকে ১,৭০,০০০মার্কিন ডলার সহ দুইজন আটক বেনাপোল চেকপোষ্ট থেকে বিপুল পরিমান মার্কিন ডলার সহ দুই জন আটক দূর্গাপূজায় সম্প্রীতি নষ্ট করলে কঠোর ব্যবস্থা শার্শায় প্রেমিকের সাথে কিশোরী আটকের পর গণধর্ষনের অভিযোগে গ্রেফতার ২ কয়রায় গবাদিপশুর অবাধ বিচরণে ঘটছে দুর্ঘটনা, জনমনে অশান্তি  সাফে ইতিহাস গড়ে বীরবেশে দেশে চ্যাম্পিয়ন মেয়েরা শিশুদের উন্নয়নে কাজ করছে নড়াইল চাইল্ড ফোরাম




প্রায় তিন মাস বন্ধের পর আবারো বেনাপোল বন্দর দিয়ে অক্সিজেন আমদানি

  • প্রকাশিত : সোমবার, ৫ জুলাই, ২০২১
  • ১৬৭ বার পঠিত:
প্রায় তিন মাস বন্ধের পর আবারো বেনাপোল বন্দর দিয়ে অক্সিজেন আমদানি

বেনাপোল প্রতিনিধিঃ
প্রায় তিন মাস আগে ভারতে করোনা ভাইরাস আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশে অক্্িরজেন রফতানি বন্ধ করে দেয়। ভারতে চিকাৎসা খাতে অক্সিজেন সংকট দেখা দেওয়ায় ২২/০৪/২১ তারিখে অক্সিজেন বন্ধ করে দেয়। বর্তমানে ভারতে করোনা পরিস্থিতী উন্নতী দিকে গেলে আবারও রফতানির সিদ্ধান্ত নেয়। তারই প্রথম চালান আজ ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোলে এসেছে।
বেনাপোল বন্দর সুত্রে জানা যায়, ভারত থেকে ১৯০ মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়েছে। অক্সিজেন আমদানি কারক ছিল লিন্ডা বাংলাদেশ নামে একটি প্রতিষ্ঠান। আক্সিজেন ছাড় করাতে কাগজ পত্রের আনুষ্ঠানিতা সম্পূর্ণ করছেন সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান সারথী এন্ট্রার প্রাইজ।

লিন্ডা বাংলাদেশ ইমপোর্ট এন্ড এক্সপোর্ট লিমিটেডের প্রতিনিধি জিল্লুর রহমান বলেন, ২১ এপ্রিলের পরে তাদের কোম্পানির কোন অক্সিজেন দেশে প্রবেশ করেনি। ভারতের অক্সিজেন সংকট থাকার কারণে সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশে অক্সিজেন সরবরাহ করা বন্ধ রাখেন। ভারতে অক্সিজেনের চাহিদা কমে যাওয়ায় আবার ভারতীয় সরকার অক্সিজেন রপ্তানিতে সম্মতি দিয়েছে। গত দুই দিনে কোম্পানির ১৯০ টন অক্সিজেন বেনাপোল বন্দরে এসে পৌছেছে। এখন থেকে প্রতিদিনই ভারত থেকে এ কোম্পানির অক্সিজেন বাংলাদেশ আসবে।

অক্সিজেন চালান কাস্টমস ছাড়করনের দায়িত্বে থাকা বেনাপোলের সারথী এন্টারপ্রাইজের মালিক মতিয়ার রহমান বলেন, গত কয়েক মাস ধরে ভারতে নতুন ধরনের করোনাভাইরাস মহামারী রূপে ছড়িয়ে পড়ায় অক্সিজেনের চাহিদা বেড়ে যায়। এমনকি ভারতে অক্সিজেনের চরম সংকট তৈরি হয়। যে কারণে রপ্তানিকারক প্রতিষ্ঠান বাংলাদেশ অক্সিজেন সরবরাহ বন্ধ রাখে। ভারতে করোনা পরিস্থিতি একটু উন্নতি হওয়ায় সরবরাহ প্রতিষ্ঠানটি আবারও বাংলাদেশ অক্সিজেন সরবরাহ করা শুরু করে। এই মুহূর্তে বাংলাদেশেও করোনার সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করেছে। এর ফলে বাংলাদেশেও প্রতিনিয়ত অক্সিজেনের চাহিদা বেড়েই চলেছে। যে কারণে জরুরী পণ্য সরবরাহের তালিকা থাকায় দ্রুত কাস্টমসে কার্যাবলি সম্পাদন করে অক্সিজেনের চালানটি দ্রুত খালাস করে সংশ্লিষ্ট মালিকের কাছে পৌঁছানো হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যমতে দেশের করোনার সংক্রমণ বৃদ্ধি পায় প্রতিদিন অক্সিজেনের চাহিদা গিয়ে দাঁড়ায় ৩০০ থেকে ৫০০ টন। তবে ভারত অক্সিজেন সরবরাহ বন্ধ করলেও দেশে উৎপাদিত অক্সিজেন দিয়ে চাহিদা মেটানো হচ্ছিল।

বেনাপোল স্থলবন্দরের উপ- পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার জানান, নিষেধাজ্ঞার কারনে এতদিন ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ ছিল। করোনা কালিন এ সময়ে চিকিৎসা খাতে ব্যবহৃত জরুরী অক্সিজেন যাতে ব্যবসায়ীরা দ্রুত খালাস করতে পারেন সকলকে নির্দেশনা দেওয়া হয়েছে।

 




এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এ সংক্রান্ত আরও সংবাদ




স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২    বিঃদ্রঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে তথ্য মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধনের জন্য অপেক্ষামান।

 
Theme Developed By ThemesBazar.Com