সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন ঠাকুরগাঁওয়ে ‘ভূল্লী’ থানা অনুমোদন এলাকাবাসীর আনন্দ মিছিল ঠাকুরগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তির  মৃত্যু মহাত্মা গান্ধী স্মৃতি পুরস্কারে ভূষিত হওয়ায় ঠাকুরগাঁওয়ে ফুলেল শুভেচ্ছা ও সংবর্ধনা  বেনাপোলে ট্রান্সপোর্ট মালিক সমিতির সাধারন সম্পাদকের বাড়ি বোমা হামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী সিরাজগঞ্জে হাইওয়ে পুলিশের অভিযানে ফেন্সিডিল সহ আটক ২ ঠাকুরগাঁওয়ে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত  ঝিনাইদহে হাতুড়ে ডাক্তার দিয়ে চলে ক্লিনিকের ব্যবসা অপরাধ ট্রাইব্যুনাল আদালতের মামলায় হলিধানী ইউনিয়নের চেয়ারম্যান ও আ’লীগ সভাপতিসহ গ্রেফতার ২ ঝিনাইদহে মসজিদের ইমাম ও খতীবদের সাথে পুলিশ সুপারের মতবিনিময়
চলছে হিড়িক বুড়ো হওয়ার ফেসবুক এখন বুড়োদের দখলে

চলছে হিড়িক বুড়ো হওয়ার ফেসবুক এখন বুড়োদের দখলে

ঝিনাইদহ থেকে, তরিকুল ইসলাম তারেক:
বর্তমানে বয়সে বুড়ো হতে হচ্ছে না, বরং সম্প্রতি অ্যাপের কারসাজির মাধ্যমে টকবগে যুবক/যুবতী হওয়া একেবারে সাধারণ ব্যাপার হয়ে দাড়িয়েছে। তাই হঠাৎ করেই কয়েকদিন যুবক বুড়োদের দখলে ফেসবুক! শুনে অবাক হচ্ছেন? অবাক হওয়াটা অস্বাভাবিক কিছু না। সম্প্রতি মাত্র দু’এক দিনের ব্যবধানে টকবগে যুবক/যুবতীদের পরিণত হতে দেখা যাচ্ছে বৃদ্ধ/বৃদ্ধায়। প্রথম দেখাতে সফটওয়্যারের কারসাজি বোঝা মুশকিল। ‘ফেসঅ্যাপ’ নামের একটি অ্যাপের কারসাজি এগুলো। এই অ্যাপে নিজের ছবি এডিট করার পর কাছের মানুষগুলোর কাছেও অপরিচিত মনে হবে। ফেসবুক, টুইটার বা ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়াগুলোতে ব্যবহারকারীদের এই অ্যাপ ব্যবহার করে ছবি শেয়ার করতে দেখা গেছে। ব্যবহারকারীরা নিজেদের একক বা যৌথ ছবি অ্যাপের মাধ্যমে মোডিফাই করে পোস্ট করছেন। ফটো এডিটিং বিভিন্ন অ্যাপের মাঝে ভীষণ জনপ্রিয় একটির নাম ফেসঅ্যাপ। ২০১৭ সালে যাত্রা শুরু পর থেকেই বিশ্বজুড়ে ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে এই অ্যাপটি। জনপ্রিয়তা ধরে রাখতে নিয়মিত নানারকম ফিল্টার, ইফেক্ট আর মাস্ক যোগ, বিয়োগ আর আপডেট করছে ফেসঅ্যাপ কর্তৃপক্ষ। বলতে বাধা নেই যে, ফেসঅ্যাপ নামক অ্যাপটি বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। তা না হলে বিষয়টি এত ভাইরাল হত না। ছবি এডিট করে চেহারা বদলে ফেলা, বয়স বাড়ানো-কমানো, ছেলে থেকে মেয়ে বা মেয়ে থেকে ছেলে হওয়া, চুল বা চোখের রঙ বদলে ভিন্নরকম হয়ে যাওয়া, এমনকি চুলের স্টাইলই অন্য কিছু বানিয়ে সবাইকে চমকে দেয়া- এমন অ্যাপ এখন ভার্চুয়াল সমাজে অসংখ্য। তবে ফেসঅ্যাপ সম্প্রতি নতুন একটি ‘ওল্ড’ ফিল্টার যোগ করেছে। যাতে করে মানুষের মাঝে কৌতুহলটা একটু বেড়ে গেছে।

ঝিনাইদহে শ্রেণী কক্ষের অভাবে পাঠ দান ব্যাহত
ঝিনাইদহ থেকে, তরিকুল ইসলাম তারেক:
ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার পৌরসভাধীন হেলাই মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণী কক্ষের অভাবে শিক্ষকদের কোমলমতি শিক্ষার্থীদের পাঠ দানে ব্যাহত হচ্ছে। পর্যাপ্ত শ্রেণী কক্ষ না থাকার কারনে ছাত্রছাত্রীদের লেখা পড়ার অসুবিধা ভোগ করতে হচ্ছে। হেলাই সরকারী প্রাথমিক বিদ্যালয়টি ছাত্রছাত্রী ঝরে পড়া রোধে উপজেলার সেরা হিসাবে স্থান করে নেই। শিক্ষরা বলেন, স্কুলে ছাত্রছাত্রীর তুলনায় শ্রেণী কক্ষ গুলো পর্যাপ্ত নয় ও ছাত্রছাত্রীর শ্রেণী কক্ষের অভাব রয়েছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, ৩য় শ্রেণীর ক্লাস চলাকালীন গাদাগাদি করে বসে পাঠ গ্রহণ করছে ছাত্রছাত্রীরা এবং বাহিরে থেকে শিক্ষক পাঠ দান করতে দেখা যায়।এসময়ে বিদ্যালয় এর শিক্ষক পলাশ আহম্মেদ বলেন আমাদের বিদ্যালয়ে যেখানে ৬ টি শ্রেণী কক্ষ প্রয়োজন সেখানে আমরা কষ্টকর পরিবেশে ৫ টি কক্ষে পাঠদান করানো হয়। বিভিন্ন শ্রেণীর হাজিরা উপস্থিতি হিসাবে মোট শিক্ষার্থী সংখ্যা ২৯১ জন। ১ম শ্রেণীতে ৪১ জন, ২য় ৫৪ জন ৩য় ৫১ জন ৫ ম ৫৯ ও শিশু শ্রেণীতে ২৭ জন প্রতিদিন উপস্থিতি হয়ে শিক্ষা নিতে আসেন। স্কুলের ভবনের তথ্য অনুযায়ী পুরাতন ভবন ৩টি ও নতুন ভাবন ২ টি যা তুলনা মুলক ভাবে সীমিত। হেলাই মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাছিমা খাতুন বলেন, আমরা অনেক দিন যাবৎ কষ্টভোগ করেও শিক্ষাদান অব্যাহত রাখেছি যেহেতু খোলা আকাশের নিচে ছাত্রছাত্রীদের পাঠ দানে কোন নিয়ম নেই। আমাদের কোমলমতি বাচ্চাদের বসার জন্য পর্যাপ্ত বেঞ্চ নাই শ্রেণী কক্ষে প্রচুর গরম, ফ্যান নাই, পানি মটর ও ট্যাংকি নাই । যেখানে অনেক স্কুলে এ সব সুবিধা দেওয়া হলেও আমাদের নাই।

ইতিমধ্য ঝিনাইদাহ ৪ আসনের সংসদ সদস্য আনারুল আজিম আনার আশ্বাস দিয়েছে হেলাই গ্রামে জনসংস্য বেশি হওয়ার কারনে শিক্ষার্থী বেশি তাই আমি যতাযথ ভাবে নতুন ভবনে উন্নতি করবো। এছাড়া জানা যায় যে সাংসদের একান্ত পিএস সকল তথ্য অনুযায়ী স্কুলের নতুন ভবনের জন্য চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। হেলই মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় টি পাঠ্যপুস্তক সিলেবাস এর বাহিরেও শারীরিক শিক্ষা, সংগীত ও স্বাস্থ্য শিক্ষার মাধ্যমে উপজেলায় সেরা বিদ্যালয় হিসাবে বেশ সুনাম রয়েছে । এ ব্যাপারে প্রধান শিক্ষিকা নাছিমা খাতুন বলেন, শ্রেণী কক্ষের অভাবে পাঠদান বাধা হয়ে দাড়ায়।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত-২০১৮-এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Theme Developed BY AMS IT & Solutions