বেনাপোল বন্দর দিয়ে শুরু হলো মাল্টিমোডাল কন্টেইনার এর মাধ্যেমে পণ্য আসা

বেনাপোল বন্দর দিয়ে শুরু হলো মাল্টিমোডাল কন্টেইনার এর মাধ্যেমে পণ্য আসা

বেনাপোল প্রতিনিধিঃ
বেনাপোল স্থল বন্দরে ভারত বাংলাদেশ বানিজ্যিক সম্পর্কের নতুন দিগন্ত শুরু হলো মাল্টিমোডাল কন্টেইনার রেলের মাধ্যেমে পণ্য আসায়। রোববার বেলা ১২ টার সময় প্রথম কন্টেইনার বাহী ট্রেনটি ভারত এর কন্টেইনার কর্পোরেশন অব ইন্ডিয়ার ৫০ টি সাইটডোর কন্টেইনারে পিএন্ডজি বাংলাদেশ লিমিটেড সহ মোট ৮ টি কোম্পানির ৬৪০ টন পন্য নিয়ে বেনাপোল বন্দরে এসেছে। আর নতুন এই বানিজ্যিক সম্প্রসারনের নতুন দিগন্তের শুভ সুচনার শুভ উদ্বোধন করেন বেলা ১.৩০ এর সময় বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান।

কন্টেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়ার এজেন্সি হিসাবে টিসিআই বাংলাদেশ লিঃ এবং এটির ভেন্ডর পার্টনার এম এম ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কার্যক্রম পরিচালনা করছেন। ইতিপুর্বে সড়ক পথে ভারত থেকে বেশীর ভাগ পন্য আমদানি হতো। রেলে কন্টেনার এর মাধ্যমে আমদানি হলে আমদানি কারকের পন্যের নিরাপত্তা সহ খরচ ও সময় উভয় বাঁচবে। বাংলাদেশ ও ইন্ডিয়ার কাস্টমস এর যৌথ প্রচেষ্টায় বাংলাদেশ ও ইন্ডিয়ান রেলওয়ে এই সেবাটি বাস্তবায়ন করেছে। এই কন্টেইনার মুভমেন্ট এর ফলে দুই দেশের দ্বিপাক্ষিক বানিজ্যক সম্পর্ক যেমন উন্নয়ন হবে ঠিক তেমনি দুই দেশের ব্যবসায়িগন ও উপকৃত হবেন। ভারত থেকে বেনাপোল রেল ষ্টেশনে ফ্লাট ওয়াগন ২৫টি বগিতে ৫০ টি কন্টেইনার নিয়ে আসে।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান বলেন, কোভিড-১৯ করোনার শুরুতে উভয় দেশের আমদানি রফতানি বানিজ্য ব্যহত হচ্ছিল। আজ কন্টেইনার এর মাধ্যমে আমদানি বানিজ্য শুরুতে আমাদের ষ্টক হোল্ডার সহ সকল ব্যবসায়ির বানিজ্য সম্প্রসারনে নতুন দিহন্তের সুচনা হলো। এতে সময় খরচ যেমন বাঁচবে তেমনি যথেষ্ট নিরাপত্তা ও রয়েছে। ভারত থেকে রেল যোগে মালামাল আসলে আমাদের রেল খাতে ও উন্নয়ন হবে। বন্দর একটি চার্জ পাবে। ব্যবসায়িদের খরছ কম হবে। আগে সাধারন রেলে পণ্য এসেছে ভারত থেকে। এখন থেকে কন্টেইনার এর মাধ্যেমে পণ্য আসা শুরু হলো ।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুন কবির তরফদার বলেন, ভারত থেকে আজ ওয়াগন ট্রেনে কন্টেইনার এর মাধ্যমে পণ্য আসায় ব্যবসায়িদের মনে আশার আলো সঞ্চার হয়েছে।
বেনাপোল রেল ষ্টেশন মাস্টার সাইদুজ্জামান বলেন, ভারত থেকে পণ্যবাহি ওয়াগান আসায় রেল কর্তৃপক্ষ পণ্যবাহি কন্টেনাইনার প্রতি ৬৪৪০ টাকা পাবে। এবং খালি কন্টেইনার ফিরে যাওয়ার সময় রেল কর্তৃপক্ষ পাবে কন্টেইনার প্রতি ৪৫৭৫ টাকা।

এসময় উপস্থিত ছিলেন বেনাপোল বন্দরের উপ-পরিচালক আব্দুল জলিল, যুগ্ম কমিশনার শহিদুল ইসলাম,বেনাপোল সিএন্ডএফ এ্যাসোসিয়েশন এর সভাপতি মফিজুর রহমান স্বজন, আওয়ামীলীগ নেতা নাসির উদ্দিন প্রমুখ।

মোঃ আনিছুর রহমান

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত-২০২০-এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Developed BY AMS IT & Solutions
error: Content is protected !!