সংবাদ শিরোনাম :
ঝিনাইদহে সিফাত হত্যাকারীদের ফাঁসির দাবীতে মানববন্ধনঝিনাইদহে সিফাত হত্যাকারীদের ফাঁসির দাবীতে মানববন্ধন বিমানে কক্সবাজার (যাওয়া-আসা) মাত্র ১৫০০ টাকায় নবাবগঞ্জে যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবাষির্কী উদযাপন বেনাপোল লোটো শো-রুম উদ্বোধন বেনাপোল লোটো শো-রুম উদ্বোধন বেনাপোল পোষ্ট অফিসে সঞ্চয় পত্রের মুনাফা ভোগীরা হয়রানীর শিকার হচ্ছে প্রতিদিন।। দুর-দুরান্ত থেকে আসা বয়স্করা পড়ছে বিপাকে নীলফামারীর ছাত্রলীগের সহ-সভাপতি সন্ত্রাসী সাদ্দাম সাংবাদিককে পেটালেন বেনাপোল বন্দর প্রেসক্লাবের সাঃ সম্পাদক ও সময় টিভির বেনাপোল প্রতিনিধি আজিজুল হকের ৪২-তম জন্মদিন পালিত শার্শায় ২ কেজি হেরোইন ও ৭৪৬ পিছ ইয়াবা উদ্ধার নবাবগঞ্জে প্রেসক্লাবের কমিটির সাথে শিবলী সাদিক এমপির মতবিনিময়
ছাত্র রাজনীতির প্রয়োজনীয়তা- সৌহার্দ ইসলাম অর্ক।

ছাত্র রাজনীতির প্রয়োজনীয়তা- সৌহার্দ ইসলাম অর্ক।

 

১৯৭১ সালের ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর তৎকলীন আম্রকাননে বাংলাদেশ সরকারের প্রথম শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। ঐ সরকারের নেতৃত্বে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা। আর এই স্বাধীন বাংলাদেশের একজন নাগরীক হিসেবে একজন ছাত্রের দেশের সমস্যা এবং সরকারের ভাল-মন্দ নিয়ে কথা বলার সাংবিধানিক অধিকার রয়েছে। ছাত্র রাজনীতি বন্ধের কৌশল হিসেবে দেখা যায় প্রাইভেট বিশ্ববিদ্যালয় সহ পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে রাজনীতিতে না জড়ানোর শর্তে ভর্তি করানো হচ্ছে। সম্প্রতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধের জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের নিকট থেকে চুক্তিপত্রে স্বাক্ষর করিয়ে নেওয়ার আইন পাশ হয়েছে বলে গণমাধ্যম থেকে জানা গেছে। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠাকালীন সময় থেকেই রাজনীতি বন্ধ।

কিন্তু সেখানে শিক্ষক রাজনীতি থেমে নেয়। এতে সহজেই বোঝা যায় ছাত্ররাজনীতি বন্ধে শক্তিশালী মহলের হাত রয়েছে। ছাত্র রাজনীতির কথা শুনলে বর্তমানে অনেকেই বিমুখ হন। ছাত্র নামধারীরা যখন অপকর্ম ঘটিয়ে পরিবেশ বিনষ্ট করে তখন মুখ খোলেন অনেকেই। কিন্তু সমাধানের বিষয়টা খুব কমই বাতলে দেন। ছাত্ররা যখন একটি দলের হয়ে অন্ধের মত কাজ করবে, তখন তাদের পারিশ্রমিক চাওয়ার দাবীটি স্বাভাবিক হয়ে পড়ে। কিন্তু তারা যখন তা না পায় তখন ক্ষোভের কারণে মানসিক পরিবর্তন আসে। আদর্শিক বা রাজনৈতিক ধারায় ছাত্রদের পরিচালিত হওয়ার সুযোগ না দেওয়ার ভুল পথে যায় তারা। যদি তাদের সামাজিক আদর্শ ও নৈতিক মূল্যেবোধের চর্চা এবং দেশপ্রম ও জনকল্যানের জন্য কাজ করার পরিবেশ দেয়া যেত তবে চাঁদাবাজি, সন্ত্রাস,খুন,ধর্ষণ ও শিক্ষক লাঞ্চনার মতো কর্মকান্ডে তারা জড়িয়ে পড়তো না।

ছাত্ররা এক একজন এক এক মতাদর্শে বিশ্বাসী হতে পারে। সেসব বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠানের সুযোগ কম বা বেশি থাকার প্রবনতাও একটি নষ্ট কালচারে পরিনত হয়েছে। এ বিষয়টিকে মূল্যায়ন করলে দেখা যায় আজকে যারা সুবিধা নিচ্ছে কালকে তারা সুবিধা বঞ্চিতই শুধু নয়, নির্যাতিত হয়। অন্যদিকে দেখা যায় আজকের বঞ্চিতরা কালকে মাত্রাতিরিক্ত সুবিধা নিচ্ছে। আসলে বর্তমানে ছাত্ররাজনীতির রোগগুলো কোথায় কোথায় এগুলোকে খুজে বের করে একটি সমাধানে না আসলে একই ঘটনার পুনারবৃত্তি ঘটতে থাকবে। এতসব বুঝেও ছাত্র-রাজনীতির প্রয়োজনীয়তা কথা আমি আবারো বলবো। বর্তমান বাজারে অর্থনীতির এ বিশ্বে আমাদের মতো একটি ক্ষুদ্র দেশের অর্থনীতি কতটুকু সুরক্ষিত? বৈশ্বিক অর্থনৈতিক স্বার্থে বিশ্ব শক্তিগুলো আমাদের প্রাকৃতিক সম্পদ,বন্দর সহ বিভিন্ন সেবাসমূহ ব্যবহার করতে চাই।

আমাদের শিল্প বাণিজ্যের উপর নিজেদের পুঁজির আধিপত্য প্রশস্ত করতে চায়। এমন এক বিশ্বে আমরা যে তবু আমদের জাতীয় স্বার্থের পক্ষে অবস্থান নিতে পারি সেই জের কোথা থেকে আসে? দু-পয়সা আয়ের চিন্তায় ব্যস্ত ব্যবসায়ী-চাকুরিজীবিদের কাছ থেকে? রাজনীতি যারা করেন তারা ঠিকই বোঝেন ছাত্র-যুবকরাই তাদের শক্তি। জনমত গড়ে তুলতে হলে, রাজপথে নামতে হলে, বুকের তাজা রক্ত দেবার কালে প্রথমে এগিয়ে আসবে ছাত্র-তরুণ তার পিছনে থাকবে বাকি সবাই। প্রথমে এগিয়ে আসার লোক না থাকলে পিছনের লোকও থাকবে না। দুর্ভাগ্যজনক যে, দেশের শক্রুরা তা ভাল ভাবেই জানে এবং সে কারণেই ছাত্ররাজনীতির মধ্যে দুর্বৃত্তপনার ভাইরাস ঢুকিয়ে তা নষ্ট করায় ব্যস্ত স্বার্থলোভী কিছু মহল।

কিন্তু আমরা এই দেশের জনগণই তা বুঝতে পারি না বা আমাদের বুঝতে দেওয়া হয় না। সবচাইতে বড় কথা বৈশ্বিক অর্থনীতির নেতিবাচক থাবা থেকে বাঁচতে যে জ্ঞানভিত্তিক লড়াই, দেশ ও জাতির জন্য রাজনৈতিক ট্রেন্ড সেট করার যে নৈতিক আদর্শিক লড়াই এই ছাত্ররাই তা গড়ে তুলতে পারে। জাতীয় রাজনীতি দুর্বৃত্তপনার বিরুদ্ধেও রুখে দাড়াতে পারে ছাত্ররাই।

সৌহার্দ ইসলাম অর্ক
সদস্য,কেন্দ্রীয় সংসদ
সভাপতি,ঢাকা মহানগর উত্তর
বাংলাদেশ ছাত্রলীগ-বিসিএল

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত-২০১৮-এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Theme Developed BY AMS IT & Solutions